জিরো বাউন্ডারি কবিতার পঞ্চম সংখ্যার জন্য লেখা জমা দেওয়ার লাস্ট ডেট মে মাসের ১০ তারিখ। দুটো কবিতা বা কবিতা বিষয়ক লেখা নিজের এক কপি ছবি সমেত পাঠিয়ে দিন আমাদের ইমেলে-0boundarykabita17@gmail.com

Monday 2 April 2018

আফজল আলি


সম্পাদকীয় 

চতুর্থ সংখ্যায় জিরো বাউন্ডারি ওয়েব ম্যাগাজিন । ছোট ছোট পায়ে হাঁটতে বেশ ভালো লাগছে । আমরা যেমন পেয়েছি রুমা ঢ্যাং এর মতো খুব পরিচ্ছন্ন কাজ জানা একজন সম্পাদককে,  তেমনই তৈরি হয়ে উঠেছে অনুপ বৈরাগীর মতো তরুণ কবি এবং সহ-সম্পাদক। ফলে টিম জিরো বাউন্ডারি এখন অনেকবেশি সুসংহত। এক্কেবারে শূন্য অবস্থান থেকে আমরা যেভাবে জনসমর্থন পাচ্ছি তা অত্যন্ত আশাব্যঞ্জক এবং এগুলোই আমাদের উৎসাহ জুগিয়ে চলেছে পরবর্তী কার্যক্রমের।  আমি আবারও বলছি আমরা কোনো প্রতিযোগিতায় বিশ্বাস করি না। তবে সুস্থ উত্তরণ অগ্রগতিতে আস্থা রাখি। 

কবি বন্ধুরা আমাদের লেখা দিয়ে এত পাশে থাকছেন ফলে ম্যাগাজিন সমৃদ্ধ হয়ে উঠতে খুব অসুবিধা হচ্ছে না। কারণ ভালো লেখা না এলে ম্যাগাজিন চলতে পারে না,  থাকে না ম্যাগাজিনের মান। এদিক দিয়ে আমরা বেশ কয়েক কদম এগিয়ে। এবারে প্রায় 70 জনের মতো কবিতা এবং এ ছাড়াও অণু কবিতা, দীর্ঘ কবিতা, মুক্ত গদ্য ও আমাদের কবি বন্ধুদের এবং পাঠককে সচেতন করার জন্য ডাক্তার অনুপ বৈরাগীর লেখনীতে জিরোবিতান বিভাগ আগের মতই থাকছে। সঙ্গে থাকছে এবারের নতুন সংযোজন হওয়া রুমা ঢ্যাং অধিকারীর কলমে জিরো-ডায়েরি-কবিতা।
এতদিনে অবশ্য পরিষ্কার হয়ে গেছে যে জিরো বাউন্ডারি ম্যাগাজিন তার আদর্শ নিয়ে এগিয়ে যাবে, যা ভালো সবকিছুকে একত্রভুক্ত করে চেষ্টা চালিয়ে যাবে। কিছু কিছু মানুষের বিরোধীতা একদিকে যেমন ছিল বা আছে , আবার উল্টো দিকে অনেক মানুষের ভালবাসা সহযোগিতা আমরা পাচ্ছি।  আসলে বিরুদ্ধ কোনো কিছুই মানুষের জয়যাত্রা রুখতে পারে না তা যদি ভালোর জন্য হয়। তাই জিরো বাউন্ডারির কাছে এই সব শক্তি অপ্রাসঙ্গিক হয়ে পড়ে অচিরেই।

এবার সমাপ্তি টানব এই বলে যে সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন। কবিতা মানুষের মন ভালো করে, পারস্পরিক বিদ্বেষ নষ্ট করে এবং পরিবেশ রাখে সংকীর্ণতাহীন। হ্যাঁ, শিল্প সংস্কৃতিই পারে সকল ধর্মান্ধতার বিরুদ্ধে সপাটে চড় কষাতে। 


No comments:

Post a Comment